Full-Width Version (true)

Thursday, August 7, 2003

শূন্য থেকে শুরু

প্রত্যেক বৃহৎ ব্যবসা শুরু হয়েছে অগ্রসরতা এবং একটি আবেগ দিয়ে। এমনকি রিচার্ড ব্রেনসন, অপরাহ, বিল গেটস এবং ওয়ারেন বাফেটের লোকেরাও শূন্য থেকেই শুরু করেছিলেন। অধ্যবসায় আর নিয়তির উপর ভর করেই শুরু করতে পারেন আপনার কাঙ্খিত ব্যবসা। এমনটা জেনেই আপনি শুরু করতে পারেন যে, আপনি একজন ভাল পরামর্শ দাতাও খুজে পাবেন না। বরং আপনি নিজেকে তৈরি রাখবেন লোকেদের কটুকথা, অবহেলা এবং অসহযোগিতার জন্য। ঠিক ততক্ষন, যতক্ষন আপনি সফলতা পাবেন না।

শুধু এইটুকু মনে রাখবেন, আপনার কাজ আপনার জীবনের একটি বড় অংশ পূরণ করতে যাচ্ছে। সত্যিই সন্তুষ্ট হতে একমাত্র উপায়, আপনার মহান কাজটি এবং মহান কাজের সাথে আপনার প্রেম হয়েছে। যদি এখনও আপনি এমন কোন পরিকল্পনাই করতে না পারেন, তবে নিজের ভীতর ডুব দিন। খুঁজে বের করুন, আপনার স্বকীয়তা এবং আপনার যোগ্যতাকে। নেটে সার্চ করুন – রাস্তায় বের হোন – চোখ কান খোলা রাখুন – ধ্যান করুন। আপনার আইডিয়া, আপনার স্বপ্ন। আপনি তা খুঁজে পেতে হৃদয় নিংড়ে যখন খুজবেন, অব্যশই পাবেন। আপনার কাঙ্খিত সব, আপনি জানতে পারবেন আপনার ভীতরের যোগ্যতাকে। আপনার আগেই অনেকে অনেক কিছু পেয়েছে, তবে আপনি কেন পাবেন না? মনে রাখবেন, পৃথিবীর অনেক কিছুই এখনো অনাবিষ্কৃত এবং যুগটা আধুনিক এবং ডিজিটাল।

আপনি কি করতে চান? কোন ব্যবসাটি করতে চান? তা খুজেঁ পাওয়ার পর, এখানে শূন্য থেকে শুরু করার সময় মনে রাখার মতো গুরুত্বপূর্ণ কিছু বিষয় আছে:

১. আপনার কাঙ্খিত ব্যবসা নিয়ে মার্কেট যাচাই করুন।

২. একটি গ্রাহক তালিকা তৈরি করুন।
৩. একটি বাস্তব আয়ের লক্ষ্য নির্ধারণ করুন।

৪. একটি ওয়েবসাইট তৈরি করুন, যখন আপনার ব্যবসা মোটামুটি সচল।

৫. আপনি বিক্রয় করতে পারবেন এমন সেবা ও পন্যের তালিকা গ্রাহকদের দিন।

৬. এখন শুরু করুন বিপনন এবং উন্নত সেবার।

কয়েকটি গুরুত্বপূর্ন কথা এটা একান্তই আমার নিজেস্ব মতামত

* কখনোই খরচের চিন্তা করবেন না, খরচ না করলে আপনার আয় বাড়বে না। খরচের ব্যাপারে সর্তক থাকবেন, অপচয় রোধ করবেন।

* সবসময় কমদামের পন্য বা সেবা নিয়ে হাজির হবেন না। উন্নত সেবা ও উন্নত পন্য বাজার মূল্য থেকে যেন কম থাকে শুধু সেটাই খেয়াল রাখবেন।


No comments:

Post a Comment